অসুখ প্রতিরোধে আমলকির গুণাগুণ

করোনাভাইরাসের সঙ্গে লড়াইয়ে যে বিষয়গুলোর প্রতি বেশি জোর দেয়া হচ্ছে তার একটি হলো রোগ প্রতিরোধ ক্ষমতা। বিশেষজ্ঞরা বরাবরই বলে এসেছেন, যার রোগ প্রতিরোধ ক্ষমতা যত বেশি শক্তিশালী, সে তত রোগের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম হবে। সেইসঙ্গে কমবে সংক্রমণের ঝুঁকিও। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সুষম খাদ্য গ্রহণ, ইমিউনিটি ড্রিঙ্ক পান করা, শরীরচর্চা ও সঠিক স্বাস্থ্যবিধি মেনে চলার দিকে নজর দিতে হবে। অসুখ প্রতিরোধে আমলকির গুণাগুণ অনেক। চলুন তা জেনে নেই-

খুব পরিচিত একটি ফল হলো আমলকি। এর উপকারিতা সম্পর্কে নিশ্চয়ই জানেন? আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতেও সাহায্য করবে আমলকি। লো ক্যালরি, লো ফ্যাটের কারণে এই ফলের রস খেতে পারলে রাখলে খুব ভালো। অসুখ প্রতিরোধে আমলকির গুণাগুণ হাজার রকম। আমলকি ইন্ডিয়ান গুজবেরি বা আমলা নামেও পরিচিত। এই ফলের রস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে, এমনটাই প্রকাশ করেছে বোল্ডস্কাই।

গবেষকদের মতে, এই ফলে থাকা বিশেষ কিছু অ্যান্টি-অক্সিডেন্ট ক্যান্সারের মতো অসুখকেও প্রতিরোধ করতে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে, পাশাপাশি এটি ওজন কমাতেও কার্যকরী। করোনা আতঙ্কের এই সময়ে ভিটামিন সি সমৃদ্ধ এই ফল কিংবা ফলের রস প্রতিদিনের খাবারে রাখলে অনেক উপকার পাবেন। তবে খাওয়ার আগে অবশ্যই আমলকি ধুয়ে জীবাণুমুক্ত করে খেতে হবে।

উপকারিতা

* প্রতিদিন সকালে কাঁচা আমলকি চিবিয়ে বা এর রস বাড়িতে তৈরি করেও খেতে পারেন, অনেক উপকার পাবেন।
* আমলকি রক্ত পরিষ্কার করতে সাহায্য করে।
* ডায়াবেটিস, হাইপারটেনশনের মতো রোগের ক্ষেত্রেও এই ফলের রস অত্যন্ত কার্যকরী।
* আমলকির রস পান করলে রোজকার প্রয়োজনীয় ৪৬ শতাংশ ভিটামিন সি-এর প্রয়োজন মিটবে, পাশাপাশি এতে তামাও রয়েছে। এই দুটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

* আমলকির জুস পান করলে ত্বক ও চুল ভালো থাকবে।
* সকালের দিকে খালি পেটে এই ফলের রস খেলে হজমশক্তি বাড়বে।

এছাড়া বিভিন্ন ধরনের তেল তৈরিতে আমলকি ব্যবহার হয়। কাচা বা শুকনো আমলকি বেটে একটু মাখন মিশিয়ে মাথায় লাগালে খুব তাড়াতাড়ি ঘুম আসে। কাচা আমলকি বেটে রস প্রতিদিন চুলে লাগিয়ে দুতিন ঘন্টা রেখে দিতে হবে। এভাবে একমাস মাখলে চুলের গোড়া শক্ত, চুল উঠা এবং তাড়াতড়ি চুল পাকা বন্ধ হবে।

পুষ্টি উপাদান:

প্রতি ১০০ গ্রাম আমলকিতে আছে জলীয় অংশ- ৯১.৪ মোট খনিজ- ০.৭ আশ- ৩.৪ খাদ্যশক্তি- ১৯ আমিষ- ০.৯ চর্বি- ০.১ শর্করা- ৩.৫ ক্যালসিয়াম- ৩৪মি, লৌহ- ১.২, ভিটামিন বি-১- ০.০২,ভিটামিন- ০.০৮মি, ভিটামিন সি- ৪৬৩